সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

dbbl-ssc-2015-scholarship.jpg

দারুণ সুযোগ ডাচ্-বাংলা ব্যাংক দিচ্ছে মাসিক ২০০০ টাকার বৃত্তি

চমৎকার এই বৃত্তির জন্য ২০১৫ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাশকৃত শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে বলেছে ব্যাংকটি। ৯ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে। সরাসরি কোন আবেদনপত্র জমা দেয়া যাবে না।

ডাচ-বাংলা ব্যাংক তার শিক্ষাবৃত্তির কর্মসূচীর আওতায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাশকৃত শিক্ষার্থীদের মাসিক ২০০০ টাকা করে বৃত্তি প্রদান করবে। এছাড়াও বইপত্র ও পোষাক ক্রয়ের জন্য বাৎসরিক ৩৫০০ টাকা দিবে। বৃত্তির মেয়াদ ২ বছর ।

চমৎকার এই বৃত্তির জন্য ২০১৫ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাশকৃত শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে বলেছে ব্যাংকটি। ৯ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে। সরাসরি কোন আবেদনপত্র জমা দেয়া যাবে না।

বৃত্তির জন্য যোগ্যতা:

শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএর ভিত্তিতে নিম্নোক্ত ক্যাটাগরীতে যোগ্যদের যাচাই করবে।

  •  সিটি কপোরেশন এলাকার প্রতিষ্ঠান হলে ন্যূনতম ৫,
  • জেলা শহর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান হলে ন্যূনতম ৪.৮৮ এবং
  •  গ্রামীণ অনগ্রসর এলাকার প্রতিষ্ঠানের ক্ষেত্রে ন্যূনতম ৪.৭০  পেতে হবে।

[সকলক্ষেত্রেই চতুর্থ বিষয় ব্যতীত পয়েন্ট হিসেব করতে হবে।]

  •  আবেদনকারী ইতোমধ্যে শুধুমাত্র সরকারি বৃত্তি ব্যতীত অন্যকোন উৎস থেকে বৃত্তি পেলে ডাচ্-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের বৃত্তি পাবে না।

আগ্রহী ও যোগ্য শিক্ষার্থীরা ওয়েবসাইটের মাধ্যমে নিম্নোক্ত সংযুক্তিসহ আবেদন করবেন।

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি,
  •  পিতামাতার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি এবং
  •  এসএসসি বা সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

১৬ জুলাই প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করবে ব্যাংকটি। প্রাথমিকভাবে বাছাই হলে ২০ জুলাই থেকে ৩ আগস্টের মধ্যে বাছাইকৃতদের প্রয়োজনীয় কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংকের যেকোন শাখা অথবা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হতে হবে। পরবর্তীতে পত্রিকা ও ওয়েবসাইটের মাধ্যমে চূড়ান্ত ফলাফল জানাবে ব্যাংকটি।

-
লেখক: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

dbbl, dutch, Bangla, Bank, education, SSC, 2015, scholarship, talents